শনিবার ১৯শে ফাল্গুন ১৪৩০ Saturday 2nd March 2024

শনিবার ১৯শে ফাল্গুন ১৪৩০

Saturday 2nd March 2024

প্রচ্ছদ প্রতিবেদন

খোকা ফিরবে, নাকি ফিরবে না? স্বজনদের উৎকণ্ঠিত অপেক্ষা

২০২২-০৮-৩১

দৃকনিউজ প্রতিবেদন

    

অপহরণের সময় আশেপাশের সিসি ক্যামেরার ফুটেজগুলো পরিকল্পিত ভাবে মুছে ফেলা হয়েছে বা ক্যামেরা বন্ধ ছিল। পরিবারগুলো বলছে, পুলিশ প্রতিবেদনেও এমনটাই বলা আছে। গোটা এলাকায় সকল সিসি ক্যামেরার ফুটেজ  মুছে ফেলার  এই সক্ষমতা কাদের আছে, সেই প্রশ্ন সকলের।

 

আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে আমরা কথা বলেছি গুম হওয়া স্বজনের অপেক্ষায় থাকা  তিনটি পরিবারের সাথে।

 

ঢাকার শহরের  অন্যতম আলোচিত অপহরণের ঘটনা মিরপুরের ব্যবসায়ী ইসমাইল হোসেন বাতেন, শাহীনবাগের বিএনপির সমর্থিত কর্মী সাজেদুল ইসলাম সুমন, রামপুরার শেখ মোয়াজ্জেম হোসেন তপু। তাদের পরিবারগুলো আজো পথ চেয়ে আছেন।

 

মানবাধিকার সংস্থাগুলোর দেয়া তথ্য অনুযায়ী, গত এক দশকে বাংলাদেশে বিচার বহির্ভূত হত্যা ও বলপূর্বক অন্তর্ধান (গুম) এর বহু ঘটনা ঘটেছে । ২০০৮ থেকে ২০২১ সালের মধ্যে বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের ২৭৫৭ টি ঘটনার অভিযোগ পাওয়া যায়। এই ঘটনাগুলো বিশ্লেষণ করলে দেখা যায়, জাতীয় নির্বাচনের অব্যবহিত আগে ও পরের বছরগুলোতে বিচার বহির্ভূত হত্যার ঘটনা বেড়ে যায়। গুমের ঘটনাগুলো ঢাকা ও বড় শহরগুলো কিছুটা  প্রকাশ পেলেও গুমের শিকার পরিবারগুলো  যথাযথ আইনি পদক্ষেপ গ্রহণের বেলায় প্রশাসন ও দায়িত্বশীল সংস্থাগুলোর কাছ থেকে কোন সহযোগিতা পায়নি। 

 

পুলিশ আর র্যাবের অফিসে সকাল সন্ধ্যা ৫ বছর ধর্না দেয়ার কথা বলেছেন সন্তান গুম হওয়া এক মা। দেখুন দৃকনিউজ এর ভিডিও স্টোরি।